ঢাকা, শনিবার, ৪ মে, ২০২৪

পুনরায় দোহায় দূতাবাস চালু করবে সৌদি: পররাষ্ট্রমন্ত্রী

শিগগির কাতারের দোহায় সৌদি দূতাবাস পুনরায় চালু করা হবে বলে জানিয়েছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান। গত শনিবার রাজধানী রিয়াদে জর্দান পররাষ্ট্রমন্ত্রী আয়মান আল সাফাদির সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।


প্রিন্স ফয়সাল বলেন, ‘প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ শেষে দোহায় আমাদের দূতাবাস শিগগির চালু করা হবে।সৌদি আরব পুনরায় কাতারের সঙ্গে পূর্ণ কূটনৈতিক সম্পর্ক শুরু করবে।’


এদিকে জর্দানের পররাষ্ট্রমন্ত্রী আল সাফাদি আম্মান ও রিয়াদের কৌশলগত ও ঐতিাহিসক সম্পর্ক ও অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলায় সৌদির সহযোগিতার প্রশংসা করেন।


আল সাফাদি আরো জানান, ১৯৬৭ সালের সীমারেখায় স্বাধীন সার্বভৌম ফিলিস্তিন গঠনে ফিলিস্তিন-ইসরায়েল ইস্যুর ন্যায্য নিষ্পত্তির পক্ষে সমর্থন করে আসছে জর্দান।


গত ৫ জানুয়ারি সৌদির আল উলা শহরে অনুষ্ঠিত উপসাগরীয় সহযোগিতা সংস্থার (জিসিসি) শীর্ষ সম্মেলনে কাতারের ওপর থেকে আনুষ্ঠানিক নিষেধাজ্ঞা তুলে নেয় উপাসগরীয় চার দেশ। এর আগে কুয়েতের পররাষ্ট্রমন্ত্রী আহমেদ নাসের আল মুহাম্মাদ আল সাবাহ এ ঘোষণা দেন।


২০১৭ সালে কাতারের বিরুদ্ধে সন্ত্রাসে সহযোগিতার অভিযোগে সৌদি, আমিরাত, মিশর ও বাহরাইন স্থল ও আকাশ পথ বন্ধ করে দেয়। অবশ্য দোহা শুরু থেকেই এ অভিযোগ অস্বীকার করে আসছিল।






















































































সূত্র : কালের কন্ঠ

ads

Our Facebook Page